ঢাকা   বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা'বান ১৪৪৫

আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

নির্বাচন

বিডিটোন ডেস্ক

প্রকাশিত: ০২:২৯, ৭ জানুয়ারি ২০২৪

আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। উৎসবমূখর ও শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে। 

নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় ওই আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি। ফলে ৩০০ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবশ্যই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ‘সর্বাধিক সংখ্যক প্রার্থী এবারের নির্বাচনে অংশগ্রহণ করছে। উৎসবমুখর ভোট হবে এটাই আশা।’

তিনি ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে এসে তাদের ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানান। 

যেকোনো মূল্যে এবারের নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে হবে উল্লেখ করে সিইসি বলেন, এজন্য ইসির পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোটাররা যাতে কেন্দ্রে এসে নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন, সেজন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনে এবং ভোটাররা যাতে ভোটকেন্দ্রে অবাধে যাতায়াত করতে পারে সেজন্য মাঠ পর্যায়ে পুলিশ, র‌্যাব, আনসার-ভিডিপি, আর্মি, নেভী, কোস্টগার্ডসহ সবমিলিয়ে প্রায় ৮ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। 

নির্বাচনের দিন ভোট গ্রহণের কাজে ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত থাকবে। এছাড়াও ১ লাখ কর্মকর্তা-কর্মচারী স্ট্যান্ডবাই থাকবে। ৩ হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে থাকছে। তারা যেকোনো অপরাধে তাৎক্ষণিক শাস্তি দিতে পারবেন।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। সন্ধ্যা ৭টায় নির্বাচন কমিশন ভবন থেকে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে তার ভাষণ সরাসরি সম্প্রচার করা হয়। ভাষণে সিইসি জনগণকে সংসদ নির্বাচনে ভোট দেয়া এবং সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে প্রার্থীদের প্রতি আহ্বান জানান।

এর আগে, গত ১৫ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার। ওই ভাষণে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ওইদিন রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে তার ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার করা হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে ভোট কেন্দ্র, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং ভবনের নিরাপত্তা জোরদার ও নজরদারি বৃদ্ধির নির্দেশ দিয়েছে ইসি।

নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারা দেশে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য স্থাপনায় মোট ৪২ হাজার ২৪টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে সেসব প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি, সম্পাদক বা অনুরূপ কমিটির দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি এবং ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের মালিকপক্ষের সাথে সভা করে বা যোগাযোগের মাধ্যমে অথবা দায়িত্ব দিয়ে ভোট কেন্দ্রের নিরাপত্তা ও নজরদারি বৃদ্ধি করতে হবে। 

এবার ভোটের সর্বশেষ আপডেট জানার জন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপস চালু করা হয়েছে। এর মাধ্যমে ভোটের সর্বশেষ পরিস্থিতির সঠিক তথ্য সম্পর্কে জনগণ যেকোনো জায়গা থেকে সহজে জানতে পারবে। এছাড়াও ভোটাররা তার ভোটার নম্বর ও কেন্দ্রের নাম এবং অবস্থান জানতে পারবে। গোগল প্লে স্টোরে গিয়ে এ্যাপটি ডাউনলোড করা যাবে। 

এবার ভোটে রিটার্নিং অফিসার হিসেবে ৬৬ জন দায়িত্ব পালন করছেন। এরমধ্যে দু'জন বিভাগীয় কমিশনার এবং ৬৪ জন জেলা প্রশাসক। 

কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে ১ হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে আছেন ৪৩৬ জন। 

রাজনৈতিক দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ২৬৬ জন, জাতীয় পার্টির ২৬৫, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৬৬ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, জাতীয় পার্টির (জেপি) ১৩ জন, বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী রয়েছেন। 

নির্বাচনে নারী প্রার্থী হিসেবে রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন। আর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অন্যান্য মিলে ৭৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন। এবারই প্রথমবারের মতো ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হচ্ছে। শুধু দুর্গম অঞ্চলের ২ হাজার ৯৬৪টি কেন্দ্রে ব্যালট পাঠানো হবে ভোটের আগের দিন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন স্থানীয় ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষক। এছাড়া প্রায় দুই শতাধিক বিদেশী পর্যবেক্ষক থাকছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

বুধবার বিকেল পর্যন্ত ১৮৬ জন পর্যবেক্ষক-সাংবাদিককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন, যাদের মধ্যে ১২৭ জন পর্যবেক্ষক আর ৫৯ জন গণমাধ্যমকর্মী। 

আরো কিছু বিদেশী পর্যবেক্ষকের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে তিনি বলেন, সব মিলিয়ে ২০০ বেশি হবে।

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সিভিল প্রশাসনকে সহায়তা দেয়ার জন্য গত ৩ জানুয়ারি থেকে সেনাবাহিনী ৬২টি জেলায় নিয়োজিত হয়েছে। উপকূলীয় দুটি জেলাসহ (ভোলা ও বরগুনা) সর্বমোট ১৯টি উপজেলায় বাংলাদেশ নৌবাহিনী দায়িত্ব পালন করবে। সমতলে সীমান্তবর্তী ৪৫টি উপজেলায় বিজিবি এককভাবে দায়িত্ব পালন করবে এবং সীমান্তবর্তী ৪৭টি উপজেলায় সেনাবাহিনী বিজিবির সাথে এবং উপকূলীয় ৪টি উপজেলায় কোস্ট গার্ডের সাথে সমন্বয়ের মাধ্যমে যৌথভাবে দায়িত্ব পালন করবে। 

বাংলাদেশ বিমান বাহিনী হেলিকপ্টারের সহায়তায় দূর্গম পার্বত্য অঞ্চলের ভোটকেন্দ্র সমূহে প্রয়োজনীয় হেলিকপ্টার সহায়তা প্রদান করবে।

এই নির্বাচনে ১ লাখ ৮২ হাজার ৯১ জন পুলিশ ও র‌্যাব সদস্য আইনশৃংখলা রক্ষায় মোতায়েন করা হয়েছে। গত ২৯ ডিসেম্বর থেকে সারাদেশে ৪৮৭টি বেজ ক্যাম্পে ১ হাজার ১৫৫ প্লাটুন বিজিবি নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে। সারাদেশে নাশকতা এড়াতে বিস্ফোরক দ্রব্যের ওপর বিশেষভাবে প্রশিক্ষিত বিজিবি ডগ স্কোয়াড দেশের বিভিন্ন স্থানে কাজ করছে। 

একইসাথে মাঠে কাজ করছে বিজিবি’র বিশেষায়িত ফোর্স র‌্যাপিড এ্যকশন টিম (র‌্যাট)। এছাড়া বিজিবি’র কুইক রেসপন্স ফোর্সও প্রস্তুত রয়েছে, যারা বিজিবি'র অত্যাধুনিক হেলিকপ্টারের মাধ্যমে দেশের যেকোনো প্রান্তে যেকোনো অনাকাঙিক্ষত পরিস্থিতি মোকাবিলায় সক্ষমতা রাখে।

নির্বাচনে নিরাপত্তা রক্ষায় ৫ লাখ ৫ হাজার ৭৮৮ জন সাধারণ আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। তারা গত ২৯ ডিসেম্বর থেকে কাজ শুরু করেছে ১০ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবে। এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রীয় মনিটরিং ও কো-অর্ডিনেশন সেল গঠন করেছে। নির্বাচনকালীন সহিংসতায় অগ্নিকাণ্ডসহ যেকোনো ধরনের দুর্ঘটনা মোকাবিলায় এ মনিটরিং সেল গঠন করা হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ২ লাখ ১৫ হাজার সদস্য মোতায়েন থাকবে। সাধারণ ভোটকেন্দ্রে ৪ লাখ ৭২ হাজার সদস্য মোতায়েন থাকবে। প্রতিটি ভোটকেন্দ্রে ১৫ থেকে ১৭ জনের নিরাপত্তা সদস্যের একটি দল মোতায়েন করা হবে।

নির্বাচন কমিশন জানায়, মেট্রোপলিটন এলাকার বাইরে অস্ত্রধারী দু’জন পুলিশ, অস্ত্রধারী একজন আনসার, অস্ত্র বা লাঠিধারী একজন আনসার, ১০ জন আনসার, লাঠি হাতে একজন বা দু’জন গ্রামপুলিশ সদস্যসহ ১৫ থেকে ১৬ জনের একটি দল সব সাধারণ ভোটকেন্দ্রের নিরাপত্তা দেবে। তবে, প্রতি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রের ক্ষেত্রে অস্ত্রসহ তিনজন পুলিশসহ ১৬ থেকে ১৭ জনের দল থাকবে।

নির্বাচন উপলক্ষে ৫ জানুয়ারি মধ্যরাত ১২টা থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে ইসির স্টিকার লাগানো মোটরসাইকেল এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। 

এছাড়া নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৬ জানুয়ারি রাত ১২টা থেকে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত কতিপয় যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব যানবাহনের মধ্যে রয়েছে ট্যাক্সি ক্যাব, পিক আপ, মাইক্রোবাস ও ট্রাক।

এসব নিষেধাজ্ঞা নিম্নবর্ণিত ক্ষেত্রে শিথিলযোগ্য হবে:

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক; জরুরি সেবা কাজে নিয়োজিত যানবাহন এবং ওষুধ, স্বাস্থ্য-চিকিৎসা ও অনুরূপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি ও সংবাদপত্র বহনকারী সকল ধরনের যানবাহন; আত্মীয়-স্বজনের জন্য বিমানবন্দরে যাওয়া, বিমানবন্দর হতে যাত্রী বা আত্মীয়-স্বজনসহ নিজ বাসস্থানে অথবা আত্মীয়-স্বজনের বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন (টিকিট বা অনুরূপ প্রমাণ প্রদর্শন) এবং দূরপাল্লার যাত্রী বহনকারী অথবা দূরপাল্লার যাত্রী হিসেবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যেকোনো যানবাহন; প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য ১টি, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী এজেন্ট (যথাযথ নিয়োগপত্র/পরিচয়পত্র থাকা সাপেক্ষে) এর জন্য ১টি গাড়ি (জিপ, কার, মাইক্রোবাস ইত্যাদি ছোট আকৃতির যানবাহন) রিটার্নিং অফিসারের অনুমোদন ও গাড়িতে স্টিকার প্রদর্শন সাপেক্ষে চলাচলের অনুমতি প্রদান; সাংবাদিক, পর্যবেক্ষক অথবা জরুরি কোনো কাজে ব্যবহৃত মোটর সাইকেল রিটার্নিং অফিসারের অনুমোদন সাপেক্ষে চলাচলের অনুমতি প্রদান; নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী অথবা অন্য কোনো ব্যক্তির জন্য মোটরসাইকেল চলাচলের অনুমতি প্রদান; জাতীয় মহাসড়ক, বন্দর ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বাহির বা প্রবেশের জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা উক্তরূপ সকল রাস্তায় নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন; এবং স্থানীয় প্রয়োজনীয়তা ও বাস্তবতার নিরিখে জেলা ম্যাজিস্ট্রেটগণ কর্তৃক কতিপয় যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ অথবা শিথিল করার বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন।

সূত্র: বাসস

শিরোনাম:

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭ম সমাবর্তন অনুষ্ঠিত
প্রধানমন্ত্রী আজ রাতে মিউনিখ ত্যাগ করবেন
ইউআইইউতে ‘ক্রিটিকাল থিংকিং’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনে আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি
ভাগাভাগি করে প্রধানমন্ত্রী হবেন নওয়াজ ও বিলাওয়াল
প্রধান বিচারপতি ওবায়দুল হাসান শপথ নিবেন আজ
আবারো বাড়ল এলপিজি সিলিন্ডারের দাম
ইউআইইউ’তে “ঢাকা শহরে বৃষ্টির পানি ব্যবস্থাপনায় রূপান্তরমূলক পরিবর্তন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
দেশের অর্থনীতিতে এসব কী ঘটছে
টাইগারদের বিপক্ষেও না খেলার সম্ভাবনা বেন স্টোকসের
গাজায় আক্রমণ সবে শুরু: নেতানিয়াহু
পিটার হাসের সাথে মির্জা ফখরুলের বৈঠক
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ড. মাকসুদ কামাল
নতুন করে এমপিওভুক্ত হলো ৯১ শিক্ষাপ্রতিষ্ঠান
বাংলাদেশে সন্ত্রাসী-অগ্নিদানবদের ঠাঁই নাই: শাজাহান খান
দুর্গাপূজা আগামীকাল শুরু
চীনের জিংদেজেনে আন্তর্জাতিক সিরামিক মেলা ২০২৩ অনুষ্ঠিত
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-এর নতুন উপাচার্য হিসেবে যোগ দিলেন অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম মিয়া
দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে
রাতেই আঘাত হানতে পারে ‘হামুন’: দুর্যোগ প্রতিমন্ত্রী
রাস্তা নয়, মাঠে সমাবেশ করতে ডিএমপির পরামর্শ
গাজায় ‘মানবিক যুদ্ধবিরতির’ আহ্বান জাতিসংঘের
বাড়ি ফেরার পথে চিকিৎসককে ছুরিকাঘাতে হত্যা
বাংলাদেশের নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র
তরুণ উদ্ভাবন ও উদ্যোক্তার উৎসব অনুষ্ঠিত সিইউবি-তে
আয়েশা আবেদ লাইব্রেরি ও ওপেন সোসাইটি নেটওয়ার্কের ওপেন অ্যাকসেস উইক ২০২৩ উদযাপন
বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন যুক্তরাষ্ট্রের প্রত্যাশা: মার্কিন পররাষ্ট্র দফতর
অসমাপ্ত কাজ শেষ করতে নৌকায় ভোট চাই
জাতীয় পরিচয়পত্র থাকলেই ভোটার নয়, বয়স হতে হবে ১৮ বছর বা তদূর্ধ্ব
আজ সন্ধ্যায় তফসিল ঘোষণা
লক্ষ্মীপুর-৪ আসনে নৌকার মনোয়ন ফরম জমা দিলেন অনু
শীর্ষ ডেটা স্টোরেজ প্ল্যাটফর্মের স্বীকৃতি পেল হুয়াওয়ে ওশানস্টোর প্যাসিফিক
ইউআইইউ এবং সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্টের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত
সারাদেশে র‌্যাবের ৪৩৫ টহল দল মোতায়েন
ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর নারীদের তালিকায় শেখ হাসিনা ৪৬তম
আজ বেগম রোকেয়া দিবস
মৃত্যুর পরও নিজেকে ব্যবহার করতে চাই: স্পর্শিয়া
ইসলামে স্বামী-স্ত্রীর সম্পর্ক বন্ধুত্বের
নর্দান ইউনিভার্সিটিতে বিজয় দিবস উদযাপন
নর্দান ইউনিভার্সিটিতে ইংলিশ ফেস্ট-২০২৩
৩০টি দেশে নির্বাচন ২০২৪ সালে
নির্বাচন করতে পারবেন না ইমরান খান
৯ জানুয়ারি থেকে এক মাস মেডিকেল ভর্তি কোচিং বন্ধ
পাকিস্তানে টিকটককে হারাম ঘোষণা
জানুয়ারির শুরুতে বাড়তে পারে শীত
জার্মান আওয়ামী লীগের উদ্যোগে বার্লিনে মহান বিজয় দিবস পালন
আতশবাজি-ফানুসে নতুন বছর উদযাপন
নির্বাচনকালীন যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা
শেখ হাসিনা ২,৪৯,৯৬২ ভোট পেয়ে বিজয়ী
নতুন সরকারের শপথ ১০-১৪ জানুয়ারির মধ্যে
ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে কম বয়সে প্রধানমন্ত্রী হচ্ছেন আতাল
শপথ নিলেন নবনির্বাচিত সংসদ সদস্যরা
প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ পেলেন যারা
সব চাপ মোকাবিলার ক্ষমতা সরকারের আছে: কাদের
ডুবে যাওয়া রজনীগন্ধা ফেরি থেকে উদ্ধার ৬
৪৬তম বিসিএস প্রিলির তারিখ জানাল পিএসসি
বিচ্ছেদ গুঞ্জনের মাঝে ফের বিয়ে করলেন শোয়েব
ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড
বিএসএফের গুলিতে বিজিবি সদস্য নিহত
ইউআইইউ’তে ইংলিশ অলিম্পিয়াড অনুষ্ঠিত
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী
স্থায়ী জামিন পেলেন ড. ইউনূস
মঙ্গলবার থেকে ফের শুরু হচ্ছে বৃষ্টি
পাকিস্তানে স্বতন্ত্র প্রার্থীকে গুলি করে হত্যা
ক্রিকেটার নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির
মারা গেছেন আইনজীবী ভূবন চন্দ্র
বাংলাদেশে নতুন উদ্ভাবিত ডায়গনিস্টিক পরীক্ষার সফল যাত্রা শুরু!
মার্কিন নিষেধাজ্ঞায় ভয়ের কিছু নেই বলছেন প্রধানমন্ত্রী
আবারও চালু হলো টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ
বাংলাদেশে ভিসানীতিতে যুক্ত হবে গণমাধ্যমও: পিটার হাস
বিশ্বকাপ দলে তানজিম হাসান সাকিব
বিশ্বকাপে বাংলাদেশ দল
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন আজ
টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪ এ দেশ সেরা ব্র্যাক ইউনিভার্সিটি
কুড়িগ্রামে ছাত্রলীগ - বিএনপি সংঘর্ষ, আহত ২০
ইউআইইউতে ফল-২০২৩ শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত
সিসিইউ থেকে কেবিনে নেয়া হয়েছে খালেদা জিয়াকে
প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছে যুক্তরাজ্য আওয়ামী লীগ
ইউল্যাব- ইউএনএইচসিআর এর যৌথ আয়োজনে ৫ সপ্তাহব্যপী মোবাইল চলচ্চিত্র
টাইগারদের বিপক্ষেও না খেলার সম্ভাবনা বেন স্টোকসের
পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
ইউল্যাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইডিয়া হান্টার্স ৩.০
রংপুর পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ অবরুদ্ধ
রাজধানীর শাপলাচত্বরে শিবিরের বিশাল শোডাউন
আগামীকাল গাজায় স্থল হামলা শুরু করবে ইসরাইল
পিরোজপুর ১ ও ২ আসনের সীমানা নির্ধারণ বৈধ: আপিল বিভাগ
ব্র্যাক ইউনিভার্সিটির “ইউনিভার্সিটি ইনোভেশন হাব-স্মার্ট ইউনিবেটর”র ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী
নির্বাচনকালীন সরকার কেমন হবে?
চীনা মাটির শহর জিংদেজেন
বাংলাদেশ বার কাউন্সিল ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বিএনপির মহাসমাবেশ নিয়ে নাশকতার কোনো শঙ্কা নেই: ডিবি প্রধান
আগামীকাল ব্রাসেলস সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন আর নেই
বেলজিয়াম সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
মির্জা ফখরুল আটক
সব পক্ষ শর্তহীন সংলাপে বসে শান্তিপূর্ণ নির্বাচনের পথ খুঁজে নেবে: আশা পিটার হাসের
ইউল্যাব সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাব-এর রক্তদান কর্মসূচি ২০২৩
ব্র্যাক বিজনেস স্কুলে অনুষ্ঠিত হলো “উদ্যমী আমি” এর কোহর্ট ৪ এর সমাপনী অনুষ্ঠান
উচ্চ শিক্ষার জন্য জার্মানি কেন পছন্দের শীর্ষে
শ্রীলঙ্কা ক্রিকেটকে নিষিদ্ধ করলো আইসিসি
পিটার হাসকে হুমকি: ৭ জনের বিরুদ্ধে মামলা
ইউল্যাবের জেনারেল এডুকেশন বিভাগের ৩য় বিএসএসসিআর কনফারেন্সে যোগদান
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন তফসিল ঘোষণা, নির্বাচন ৭ জানুয়ারি
নির্বাচন নিয়ে বিদেশিদের মতামতে আমাদের মাথাব্যাথা নেই: কাদের
দ্বাদশ জাতীয় নির্বাচন: কুমিল্লা-১০ আসনে আ’লীগের মনোনয়ন জমা দিলেন ইঞ্জিনিয়ার কামাল পাশা
২৯৮ আসনে আ.লীগের প্রার্থী তালিকা
চমক রেখে বাভুমাকে ছাড়াই দল ঘোষণা দক্ষিণ আফ্রিকার
ওয়ালটনে নিয়োগ বিজ্ঞপ্তি
রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন ১৭ মার্চ ২০২৪
স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে নর্দান ইউনিভার্সিটিতে সিএসই ডে পালন
হুয়াওয়ের সাসটেইনেবিলিটি ফোরামে ডিজিটাল প্রযুক্তির ওপর গুরুত্বারোপ
শীতকালে ঘন ঘন ক্ষুধা লাগে কেন?
মহান বিজয় দিবসে রংপুর জেলা রোভারের শ্রদ্ধাঞ্জলি ও সেবা প্রদান
জার্মান আওয়ামী লীগ ‘হেসেন শাখা’র ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
হযরত শাহজালাল ও শাহ পরানের মাজার জিয়ারত প্রধানমন্ত্রীর
৬ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার করল বিএনপি
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী সফরে আগামীকাল মঙ্গলবার পীরগঞ্জ সফরে যাচ্ছেন। 
কিউইদের মাটিতে টাইগারদের দাপুটে জয়
সারা দেশে ১১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন
২ হাজার মার্কিন ডলার তহবিল পেলেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থী
আইকিউএসি ফাংক্সন নিয়ে নর্দান ইউনিভার্সিটির সেমিনার
আজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
প্রত্যাশার চেয়ে নির্বাচন ভালো হয়েছে: সিইসি
নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ বৃহস্পতিবার
মির্জা ফখরুল জামিন পাননি
মেডিক্যালে ভর্তির আবেদন শুরু
৮ ফেব্রুয়ারি পবিত্র শব-ই-মিরাজ
ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
দূষণে দ্বিতীয় ঢাকা
অস্ট্রেলিয়াকে হারাল বাংলাদেশ
জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী আজ
মাননীয় প্রধানমন্ত্রী উপদেষ্টার বিজয়করা সফর
বিনা খরচে ২৬ হাজার শ্রমিক নিচ্ছে জার্মানি, আবেদনের নিয়ম
সিটি করপোরেশনসহ ২৩৩টি নির্বাচনের তপশিল ঘোষণা
‘শরিফার গল্প’ পর্যালোচনায় ৫ সদস্যের কমিটি 
নর্দান ভার্সিটিতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে নিয়ে গোলটেবিল বৈঠক
স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার প্রশংসা ‘হু’ প্রধান